fbpx
Friday, July 30, 2021
Homeদেশঅসম এবং উত্তরপ্রদেশের পর এবারে দুই সন্তান নীতি চালু হতে চলেছে বিহারেও!

অসম এবং উত্তরপ্রদেশের পর এবারে দুই সন্তান নীতি চালু হতে চলেছে বিহারেও!

অসম এবং উত্তরপ্রদেশের পর এবারে দুই সন্তান নীতি চালু হতে চলেছে বিহারেও!

ইতিমধ্যেই আসাম সরকার জন্ম নিয়ন্ত্রণের ব্যবস্থা করেছেন। দুই এর বেশি সন্তান থাকলে কেড়ে নেওয়া হবে সমস্ত সরকারি সুযোগ-সুবিধা। খুশি অনেকটাই মহল। অনেকে মনে করছেন এতে ভারতবর্ষে জনসংখ্যা অনেকটা নিয়ন্ত্রিত হবে। জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাতে চীন কেউ টপকে যাবে। আসামের এই পরিকল্পনা নেওয়ার কিছুদিনের মধ্যেই উত্তর প্রদেশের সরকারও দুই সন্তান নীতি চালু করার পরিকল্পনা নেয়।

 

জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে এবার বিহার সরকারও কড়া পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা নিচ্ছে এমনটাই খবর পাওয়া গিয়েছে।সর্বপ্রথম রাজ্যের পঞ্চায়েত নির্বাচন দিয়েই ‘দুই সন্তান নীতি” চালু করার প্রস্তুতি নিচ্ছে বিহারের নিতিশ কুমারের সরকার।রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সম্রাট চৌধুরী স্পষ্ট জানিয়েছেন যে, সরকার জনসংখ্যা নিয়ন্ত্রণ করার বিষয়ে চিন্তিত আর মানুষের মধ্যে সচেতনতা আনতে এর থেকে ভালো উপায় আর কিছু নেই বলেই তিনি মনে করেন। তাই রাজ্যে শিগ্রহী দুই সন্তান নীতি চালু করতে হবে বলে জানান তিনি।

 

খবর অনুযায়ী,বিহারে এই আইন প্রণয়নে প্রায় এক বছরের মতো সময় লাগতে পারে।বর্তমানে পঞ্চায়েতে এইরূপ কোনো নিয়মাবলী নেই তবে আইন সংশোধন করার মাধ্যমে সরকার এই নিয়ম লাগু করার প্রস্তুতি চালাচ্ছে বলে খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

শীর্ষ সংবাদ

অন্য রকম