fbpx
Friday, July 23, 2021
Homeরাজনীতিবাংলাই দেশকে পথ দেখাবে, মমতার প্রশংসায় পঞ্চমুখ উদ্ধব!

বাংলাই দেশকে পথ দেখাবে, মমতার প্রশংসায় পঞ্চমুখ উদ্ধব!

বাংলাই দেশকে পথ দেখাবে, মমতার প্রশংসায় পঞ্চমুখ উদ্ধব!

২ মে-র পরই তিনি কুর্নিশ জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘একক লড়াইকে’। এ বার বাংলার দৃষ্টান্তকে সামনে রেখেই নাম না করে বিজেপিকে ঠেকানোর ডাক দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। যেই রাজ্য স্বাধীনতা সংগ্রামকে নতুন পথ দেখিয়েছিল, সেই রাজ্যই দেখিয়ে দিয়েছে ‘ইচ্ছাশক্তি’ থাকলে কী করা যেতে পারে। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘একলা চলো’র প্রকৃত অর্থ কী, তা পশ্চিমবঙ্গই বুঝিয়ে দিয়েছে। শনিবার শিবসেনার এক দলীয় বৈঠকে বসে এ রাজ্যের কথা উল্লেখ করে এমনই মন্তব্য করেছেন উদ্ধব ঠাকরে।

 

জোটের মুখ্যমন্ত্রী দলীয় বৈঠকে বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় একার জোরে বাংলার নির্বাচন জিতেছেন। সব ধরনের আক্রমণ সত্ত্বেও বাঙালি তাঁদের ইচ্ছাশক্তি দেখিয়ে দিয়েছে। বন্দে মাতরাম, এই দুই শব্দবন্ধের মাধ্যমে যে বাংলা স্বাধীনতা সংগ্রামে নতুন দিশা দেখিয়েছিল, সেই বাংলা দেখিয়ে দিয়েছে স্বাধীনতার জন্য কী করতে হয়।

 

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর এ হেন বক্তব্যকে শুধুমাত্র একটি রাজনৈতিক মন্তব্য হিসেবে বিবেচনা করলে ভুল হবে, এমনটা মত রাজনৈতিক মহলের একাংশের। এর পিছনে সুচিন্তিত ভাবে বিরোধী শক্তিকে একজোট করা একটা বড় চেষ্টা থাকতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। বিশেষ করে সপ্তাহখানেক আগে যেভাবে প্রশান্ত কিশোর এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে বৈঠক করেন, তারপর এই মন্তব্য আসা অনেকাংশে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনীতির কারবারিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

শীর্ষ সংবাদ

অন্য রকম