‘আগামী কয়েক দশক বিজেপিই থাকছে, অনেক দশক ধরে তাদের বিরুদ্ধে লড়াই করতে হবে’ -মুখ্যমন্ত্রীর গোয়া সফরের আগে অকপট পিকে

‘ভারতীয় জনতা পার্টি আগামী কয়েক দশক ধরে ভারতীয় রাজনীতিতে একটি মূল ভিত্তি হয়ে থাকবে এবং অনেক দশক ধরে তাদের বিরুদ্ধে লড়াই করতে হবে’। - পিকে

‘আগামী কয়েক দশক বিজেপিই থাকছে, অনেক দশক ধরে তাদের বিরুদ্ধে লড়াই করতে হবে’ -মুখ্যমন্ত্রীর গোয়া সফরের আগে অকপট পিকে
প্রশান্ত কিশোর

৩ দিনের সফরে গোয়া যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৪-এর লোকসভা ভোটে বিজেপিকে টক্কর দেওয়াই তাঁর লক্ষ্য। ইতিমধ্যেই মমতাকে বিজেপি বিরোধী প্রধান মুখ হিসেবেও তুলে ধরছে তৃণমূল।

কিন্তু মমতার গোয়া সফরের ঠিক আগে বিস্ফোরক মন্তব্য করলেন তৃণমূলের পরামর্শদাতা তথা ভোট কুশলী প্রশান্ত কিশোর। বললেন, ‘আগামী কয়েক দশক বিজেপিই থাকছে’।

ঠিক কি বলেছেন প্রশান্ত কিশোর ? 

গোয়ার বসে তিনি বলেন, ‘ভারতীয় জনতা পার্টি আগামী কয়েক দশক ধরে ভারতীয় রাজনীতিতে একটি মূল ভিত্তি হয়ে থাকবে এবং অনেক দশক ধরে তাদের বিরুদ্ধে লড়াই করতে হবে’। সঙ্গে পিকে যোগ করেন, ‘ কংগ্রেসের প্রথম ৪০ বছর সময়কালের মতো বিজেপি ভারতীয় রাজনীতির কেন্দ্রবিন্দু হতে চলেছে। বিজেপি কোথাও যাচ্ছে না। একবার আপনি সর্বভারতীয় স্তরে ৩০ শতাংশের বেশি ভোট পেয়ে গেলে আপনাকে শীঘ্রই সরানো সম্ভব নয়’।

রাহুল গান্ধীকেও কটাক্ষ করেন পিকে। বিজেপিকে সরানোর স্বপ্ন দেখছেন বলেও কটাক্ষ করেন। প্রশান্ত কিশোরের কথায়, ‘রাহুল সম্ভবত এই বিভ্রমের মধ্যে রয়েছেন যে মোদীকে দূরে সরিয়ে দেওয়া সময়ের ব্যাপার মাত্র। আপনি যদি তাঁর (মোদীর) শক্তি পরীক্ষা না করেন, বোঝার চেষ্টা না করেন বা উপলব্ধি না করেন, আপনি কখনই তাকে হারাতে পারবেন না। আগামী কয়েক দশক ধরে আপনাকে লড়াই করতে হবে। সেখানেই সম্ভবত রাহুল গান্ধীর সমস্যা, তিনি মনে করেন যে মানুষ তাঁকে (মোদী) ত্যাগ করবে , আর সেটা সময়ের ব্যাপার। সেটা হচ্ছে না’।