উপনির্বাচনের ফলাফল: আঞ্চলিক দলগুলির কিছু সিট দখলে বিজেপির ক্ষতি হবেনা, আরও নিস্ক্রিয় হবে কংগ্রেস

রাষ্ট্রীয় স্তরে ক্ষমতা ধরে রাখলেও, এখনি হাল না ধরলে ২০২৪ এ পশ্চিমবঙ্গে খুব জঘন্ন ফলাফল দেখবে বিজেপি

উপনির্বাচনের ফলাফল: আঞ্চলিক দলগুলির কিছু সিট দখলে বিজেপির ক্ষতি হবেনা, আরও নিস্ক্রিয় হবে কংগ্রেস

যদিও উপনির্বাচন  রাজনৈতিক প্রবণতার ইঙ্গিত কখনই নয় , তবে তারা অবশ্যই ওই জায়গার স্থানীয় প্রভাব সামনে তুলে ধরে।

উপনির্বাচন : ১৩ টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে ২৯ টি বিধানসভা কেন্দ্র এবং তিনটি লোকসভা আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হল। উল্লেখযোগ্য ফলাফলগুলির মধ্যে রয়েছে বাংলার চারটি বিধানসভা আসনে তৃণমূল ক্লিন সুইপ - বিজেপি প্রার্থীরা তাদের মধ্যে তিনটিতে জামানত হারিয়েছেন - মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির অব্যাহত আধিপত্যকে তুলে ধরেছে তৃণমূলের এই জয় ।আসামে পাঁচটি সিটে উপনির্বাচনে পাঁচটিতেই বিজেপি দখল করেছে ।

তবুও এই পরাজয়গুলি থেকে যদি বিজেপি শিক্ষা নিতে পারে তাহলেই সামনে ভালো জায়গায় যেতে পারবে । পশ্চিমবঙ্গের কথা চিন্তা করলে দেখা যাবে বিজেপির প্রায় শক্ত ঘাটি হিসাবে সামনে আসা উত্তরবঙ্গ থেকেও নিরাশ হতে হল। দিনহাটায় রেকর্ড ভোটে জয়ী হলেন উদয়ন গুহ । কারণ বিশ্লেষণ করলেই সমাধান বের হবে ।

এই উপনির্বাচনগুলির, মূল শিক্ষা হ'ল বিজেপি দেশের প্রভাবশালী রাজনৈতিক শক্তি হিসাবে রয়ে গেলেও বিরোধী দলগুলি এখনও রাজ্যগুলিতে যথেষ্ট প্রভাব বিস্তার করে আছে । এর পরিবর্তনেরজন্য প্রয়োজন সুযোগ্য নেতৃত্ব ।

প্রয়োজন দীর্ঘস্থায়ী পরিকল্পনা ।

গ্রাউন্ড লেভেলে  তৃণমূল কততা শক্তিশালী সেটা অবশ্যই বঙ্গ বিজেপির নেতৃত্বরাও জানেন । তাই এখনই প্রয়োজন সেখান থেকেই প্রতিনিধি তুলে আনা । আর এস এস এর পরামর্শ নিয়েই সামনে আগানো জয় তরান্বিত করবে বিজেপির । বেনোজল আর সুবিধাবাদী নেতাদের দলে ঢুকিয়েই আজ এই অবস্থা বিজেপির । নাহলে হয়ত ২০২১ এর ফলাফল অন্য কিছু হত ।

সাংগঠনিক শক্তিবৃদ্ধির জন্য প্রয়োজন দীর্ঘস্থায়ী পরিকল্পনা । সুভেন্দু অধিকারী এবং সুকান্ত বাবু অবশ্যই যোগ্য নেতৃত্ব । কিন্তু তাদের এখন প্রয়োজন বাংলায় শুধু দক্ষিনবঙ্গে না তাকিয়ে যথেষ্ট গুরুত্ব সহ উত্তরবঙ্গে নজর দেবার । কারণ উত্তরবঙ্গ ২০২১ এ উজার করে ভোট দিয়েও কোনও সমর্থন পায়নি বিজেপি নেতৃত্ব থেকে । শক্ত জায়গায় আরও প্রতিষ্ঠিতভাবে বিজেপির উচিৎ ছিল গ্রাউন্ড লেভেলে সংগঠনকে মজবুত বানানো ।

কারণ তৃণমূলের সাথে লড়াই করতে তৃণমূল লেভেলেই লড়তে হবে বিজেপিকে । নতুবা পশ্চিমবঙ্গে কোনদিনও ক্ষমতায় আসা সম্ভব না ।

সম্পূর্ণ ফলাফল । -------------------------------------------------------------------------------------