fbpx
Friday, July 23, 2021
Homeদেশলাদাখ নিয়ে চিন ভারতের বিদেশ মন্ত্রী মুখোমুখি, সমাধান সূত্র কি বের হবে?

লাদাখ নিয়ে চিন ভারতের বিদেশ মন্ত্রী মুখোমুখি, সমাধান সূত্র কি বের হবে?

লাদাখ নিয়ে চিন ভারতের বিদেশ মন্ত্রী মুখোমুখি, সমাধান সূত্র কি বের হবে?

বুধবার ভারতীয় বিদেশ মন্ত্রী ও চিনা বিদেশ মন্ত্রীর সীমান্ত সহ নানা ইস্যুতে এক ঘন্টার বেশি বৈঠক হয়েছে। ভারত ও চিন দুই দেশ সামরিক স্তরে দফায় দফায় বৈঠক এর পরেও সীমান্ত সমস্যার সমাধানে এসে পৌঁছতে পারেনি। বরং সীমান্ত থেকে সেনা সরিয়ে রাখার যে আলোচনা হয়েছিল দুই দেশের মধ্যেই তার মর্যাদা ভেঙেছে চিন। সীমান্ত সমস্যার শান্তিপূর্ণ মীমাংসার জন্য আলোচনা চলছে দুই দেশেরই।

 

 

ভারতীয় বিদেশ মন্ত্রী এস জয়শংকর চিনা বিদেশ মন্ত্রী ওয়ান ই কে তাজাকিস্তিন সাংহাই কো অপারেশন অর্গানাইজেশোন বৈঠকে বার্তা দিলেন প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ক্রমবর্ধমান অশান্তি দুই দেশের সম্পর্ক খারাপ প্রভাব ফেলছে। বৈঠকে জয়শংকর বলেন বিশ্বাস এর আবহ , আগ্রাসী মনোভাব না নেওয়া এবং আন্তর্জাতিক নীতি মেনে মত বিরোধ দূর করার উপরেই গোটা এলাকার শান্তি ও নিরাপত্তা নির্ভর করছে। প্রসঙ্গত গত বছর এর সাংহাই কো অপারেশন এর বৈঠকে ফাঁকে দুই দুই বিদেশ মন্ত্রীর মধ্যে নিয়ন্ত্রণ রেখা বরাবর শান্তি রক্ষায় ৫ টি বিষয়ে এক মত হন। লাদাখ সীমান্তে দুই দেশের মধ্যে যে চুক্তি হয়েছিল সেটা লঙ্ঘন করা হচ্ছে। দুই দেশের মধ্যেই শান্তি বজায় রাখার চুক্তি ভেঙেছে চিনই। চিন নতুন করে আগ্রাসন এর চেষ্টা দেখিয়েছে।

 

 

লাদাখ সীমান্তে যার ফলে রীতিমতো যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। জয়শংকর মনে করিয়ে দিয়েছেন পাঙ্গনং থেকে সেনা সরালেও পূর্ব লাদাখ এর সব কটি স্পর্শকাতর এলাকা থেকে চিন তাদের সেনা সরায় নি। জয় শঙ্কর পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছেন দুই দেশের মধ্যে শান্তি পূর্ণ সহ বস্থান তখন আসবে যখন বিশ্বাস এর মর্যাদা রক্ষা হবে। ভারত লাদাখ এর সীমান্তে কোনো রকমের পরিবর্তন মেনে নেবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

শীর্ষ সংবাদ

অন্য রকম