fbpx
Saturday, June 19, 2021
Homeঅর্থনীতিঅর্থনীতিতে বিশ্বের বহু দেশকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে আসছে ভারত!

অর্থনীতিতে বিশ্বের বহু দেশকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে আসছে ভারত!

 

গোটা বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি, যার দরুন বিশ্বের প্রায় সব দেশগুলোই আর্থিক সমস্যার সম্মুখীন।অন্যান্য দেশগুলোর মতোই করোনা মহামারী ভারতেও ব্যাপাক আকার ধারণ করে আর যার ফলে যার ফলে তড়তড় করে নিচের দিকে নামছে দেশের অর্থনীতি। কিন্তু এরই মধ্যে এক সুখবর নিয়ে এলো বিশ্বব্যাঙ্ক যেখানে বলা হয়েছে ঘুরে দাঁড়াতে চলেছে দেশের অর্থনীতি।দেশের অর্থনীতি অবস্থার উন্নতির ক্ষেত্রে এমন কি জানালো বিশ্ব ব্যাংক? জানুন বিস্তারিত…..

 

বিশ্বব্যাঙ্ক সূত্রের খবর, চলতি অর্থবর্ষে ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে। অর্থনৈতিক বৃদ্ধি হতে চলেছে ৮.৩ শতাংশ। আর এই অর্থনীতিই দেশকে দ্বিতীয় স্থানে নিয়ে আসতে সক্ষম হবে।বিশ্ব ব্যাংকের মতে প্রথম স্থানে রয়েছে চিন,ভারতের থেকে মাত্র ০.২ শতাংশের ব্যবধানে রয়েছে চিন।বিশ্বব্যাঙ্ক জানিয়েছে, ভারতের প্রতিবেশি দেশগুলো যেমন,ভূটান ও বাংলাদেশেরও ৫ শতাংশ করে অর্থনৈতিক বৃদ্ধি হতে চলেছে চলতি বছরে।

 

ভারতের অর্থনীতির উন্নতির ক্ষেত্রে বিশ্বব্যাঙ্ক জানিয়েছে, উন্নত পরিকাঠামো, বিনিয়োগ,সঠিক পরিকল্পনা গ্রহণ , গ্রামীণ উন্নয়ন ও স্বাস্থ্য পরিষেবায় উন্নতি- সমস্ত বিষয়গুলো ভারতীয় অর্থনীতি বৃদ্ধির পথ প্রশস্ত করছে। যার ফলে এই সংকটের পরিস্থিতিতেও ঘুরে দাঁড়াচ্ছে ভারতের অর্থনীতি।তবে করোনা আবহে মুষড়ে পড়া গোটা বিশ্বের অর্থনীতিকে স্বাভাবিক অবস্থানে ফেরাতে এখনও ৮০ বছর সময় লাগবে বলে ধারণা বিশ্বব্যাঙ্কের।অর্থনীতিতে বিশ্বের বহু দেশকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে আসছে ভারত!

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

শীর্ষ সংবাদ

- Advertisement -

অন্য রকম