আত্মনির্ভর ভারত : পৃথিবীর সেরা ৫০ এর মধ্যে জায়গা পেল ৩ ভারতীয় অস্ত্র নির্মাণ কোম্পানি

আত্মনির্ভর ভারত : পৃথিবীর সেরা ৫০ এর মধ্যে জায়গা পেল ৩ ভারতীয় অস্ত্র নির্মাণ কোম্পানি
আত্মনির্ভর ভারত - স্লোগান তুলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ক্ষমতায় এসেই আত্মনির্ভর ভারতের স্লোগান তুলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুরু করেছিলেন ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প। এবার তার সুফল মিলল। বিশ্বের সেরা 50 এর মধ্যে জায়গা করে নিল ৩ টি ভারতীয় অস্ত্র নির্মাণ কোম্পানি। সুইডিশ থিঙ্ক-ট্যাঙ্ক স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের প্রতিবেদনে প্রকাশ পেয়েছে এই তথ্য।

ওই তিনটি ভারতীয় কোম্পানির নাম হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড, ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরিস এবং ভারত ইলেকট্রনিক্স লিমিটেড। ওই প্রতিবেদন অনুসারে হিন্দুস্তান অ্যারোনটিক্স ৩২ তম স্থানে, এবং ভারত ইলেকট্রনিক্স ৪৬ তম স্থানে রয়েছে। দুই কোম্পানির অস্ত্র বিক্রি যথাক্রমে ১.৫ শতাংশ এবং ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী এই তালিকার সেরা ১০-এ রয়েছে ৩ টি চিনা কোম্পানি। যাদের বিক্রি মার্কিন কোম্পানিগুলির চেয়েও বেশি।

প্রসঙ্গত, ২০২০ সালে দেশীয় কোম্পানিগুলির সমর্থনে এবং অস্ত্র উৎপাদনে স্বনির্ভরতা বাড়াতে ১০০ টিরও বেশি বিভিন্ন ধরণের সামরিক সরঞ্জাম আমদানির উপর পর্যায়ক্রমে নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত সরকার। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় অর্থনিতির উপর করোনা মহামারীর নেতিবাচক প্রভাব কাটাতে ওই নিষেধাজ্ঞা দারুন কাজ দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘ভারতীয় কোম্পানিগুলির মোট অস্ত্র বিক্রির পরিমাণ ৬.৫ বিলিয়ন ডলার (প্রায় ৪৮ হাজার ৭৫০ কোটি টাকা), যা ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ১.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।’ শুধু তাই নয়, এই সংখ্যা শীর্ষ ১০০ কোম্পানির মোট (বিক্রয়) ১.২ শতাংশ।