fbpx
Friday, July 23, 2021
Homeদেশদিল্লি ও কাশ্মীরের মনের দূরত্ব মেটানোর বার্তা মোদীর!

দিল্লি ও কাশ্মীরের মনের দূরত্ব মেটানোর বার্তা মোদীর!

দিল্লি ও কাশ্মীরের মনের দূরত্ব মেটানোর বার্তা মোদীর!বৃহস্পতিবার দুপুর তিনটে নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জম্মু-কাশ্মীর নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক রয়েছে এই বৈঠকে ফারুক আবদুল্লাহ, মেহবুবা মুফতি সমের জম্মু কাশ্মীরের অনেক নেতাই উপস্থিত থাকবেন।সম্প্রতি,প্রধানমন্ত্রীর তরফ থেকে বৈঠকে বসার আমন্ত্রণ পাওয়ার পর গুপকার গ্রুপের সঙ্গে মিটিং করেছিলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

২০১৯ সালে জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা তুলে নেওয়া হয়েছিল। প্রত্যাহার করা হয়েছিল সংবিধানের ৩৭০ ধারা। তারপর জম্মু ও কাশ্মীরকে দুই ভাগে ভাগ করে দেওয়া হয়। জম্মু-কাশ্মীর এবং লাদাখকে আলাদা দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়। এই পরিবর্তনের পর এদিন প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মুখোমুখি হলেন উপত্যকার রাজনীতিবিদরা। দীর্ঘদিন পর ফের কাশ্মীর ও দিল্লির মধ্যকার বরফ গলার ইঙ্গিত মিলল এদিনের বৈঠকের পর। জানা গিয়েছে, বৈঠকে মোদী-শাহ দুই জনেই জানান, দ্রুত রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে জম্মু ও কাশ্মীরকে।

 

এদিন বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আশ্বাস দেন যে দ্রুত জম্মু ও কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা ফেরানো হবে। পাশাপাশি গণতান্ত্রিক প্রক্রিয়া ফেরানো নিয়েও ইতিবাচক ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, প্রধানমন্ত্রী তাঁর উদ্বোধনী ভাষণে উল্লেখ করেন যে, জম্মু ও কাশ্মীরে ফের কীভাবে গণতন্ত্র স্থাপন করা যায়, সেই দিকে নজর দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

শীর্ষ সংবাদ

অন্য রকম