fbpx
Saturday, July 24, 2021
Homeদেশজম্মু কাশ্মীরে বিস্ফোরনের নয়া তথ্যতে চাঞ্চল্য,পাকিস্তান থেকে সীমানা পার করে এসেছিল চিনা...

জম্মু কাশ্মীরে বিস্ফোরনের নয়া তথ্যতে চাঞ্চল্য,পাকিস্তান থেকে সীমানা পার করে এসেছিল চিনা ড্রোন!

জম্মু কাশ্মীরে বিস্ফোরনের নয়া তথ্যতে চাঞ্চল্য,পাকিস্তান থেকে সীমানা পার করে এসেছিল চিনা ড্রোন!রাতের অন্ধকারে ৬ মিনিটের ব্যবধানে জোড়া বিস্ফোরণ। কেঁপে উঠল জম্মুর বায়ুসেনা বিমানঘাঁটি । হামলায় বিশেষ ক্ষয়ক্ষতি না হলেও বায়ুসেনার ঘাঁটিতে ড্রোন ঢুকে পড়ায় চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশে। কঠোর নিরাপত্তাকে ফাঁকি দিয়ে কী করে ঢুকল ড্রোন? সে প্রশ্নও উঠছে। এই পরিস্থিতিতে তদন্তভার হাতে তুলে নিয়েছে এনআইএ। প্রাথমিক তদন্তে যা হাতে উঠে এসেছে, সেখান থেকে এনআইএ সূত্রের খবর, পাকিস্তান থেকে সীমানা পার করেই এ দেশে এসেছিল ড্রোন। তবে দেশের অভ্যন্তর থেকেও ড্রোন পরিচালনার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না এনআইএ আধিকারিকারা।

তবে রাতের অন্ধকারে যেভাবে হামলা হয়েছে, সেখান থেকে একটা বিষয় পরিষ্কার, অত্যাধুনিক ড্রোন দিয়েই এই হামলা হয়েছে। কারণ সাধারণ নিম্নমানের ড্রোন হলে, রাতের অন্ধকারে এই হামলা সম্ভব নয়। পাকিস্তানের হাতে এমন কোনও শক্তিশালী ড্রোন নেই। তাই আঙুল উঠছে চিনের বিরুদ্ধে। এনআইএ সূত্রে জানা গিয়েছে, এই ড্রোন চিনে তৈরি হলেও হয়ে থাকতে পারে। অন্যদিকে পাকিস্তানে এই ড্রোনের যন্ত্রাংশ একত্রিত হয়েছিল, এই সম্ভাবনার কথাও উড়িয়ে দিচ্ছেন না তাঁরা। সবটাই নির্ভর করছে তদন্তের ওপর। এনআইএ তদন্ত প্রক্রিয়া শেষ হলে জানা যাবে কোত্থেকে এসেছিল ড্রোনটি।

হ্যাঙ্গারে থাকে এম-১৭ কপ্টার, পণ্যবাহী বিমান। ২ বায়ুসেনা কর্মী আকাশ থেকে বোমা পড়তে দেখেছেন বলে সূত্রের খবর। তবে কি বায়ুসেনার হেলিকপ্টারকেই টার্গেট করেছিল হামলাকারীরা। সে প্রশ্নও উঠছে। কয়েকদিন আগেই জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক দলগুলিকে নিয়ে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। সেখানে সীমানা পুনর্বিন্যাস নিয়ে কথা হয়েছে। তারপরেই এই হামলায় কোনও যোগসূত্র রয়েছে কি না, সে প্রশ্নও তুলছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

শীর্ষ সংবাদ

অন্য রকম