fbpx
Friday, July 23, 2021
Homeআন্তর্জাতিককরোনা সংকটে অসহায়দের পাশে বাংলাদেশ সেনাবাহিনী

করোনা সংকটে অসহায়দের পাশে বাংলাদেশ সেনাবাহিনী

করোনা সংকটে অসহায়দের পাশে বাংলাদেশ সেনাবাহিনী

বাংলাদেশ সেনাবাহিনী করোনাভাইরাস সংক্রমণ রোধে বিভিন্ন সময়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। সেইসাথে বাংলাদেশ সরকারের কঠোর লকডাউন বাস্তবায়নের জন্য সক্রিয়ভাবে মাঠে কাজ করে যাচ্ছে। এ লকডাউনের কারণে অসহায় দিনমজুর ও ছিন্নমূল মানুষ বিভিন্ন সংকটে পড়েছেন। এ সংকট মোকাবেলায় তাদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ সেনাবাহিনী।

 

বাংলাদেশ সেনাবাহিনীর ৩০ ফিল্ড রেজিমেন্ট-এর উদ্যোগে বুধবার (৭ জুলাই) রাত সোয়া ৮ টার দিকে পান্থপথ মোড়ে সংকটকৃত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হয়। এ সময় দেড় শতাধিক মানুষের মধ্যে এসব খাদ্য দ্রব্য বিতরণ করা হয়।

 

 

এক প্রশ্নের জবাবে বাংলাদেশ সেনাবাহিনীর ৩০ ফিল্ড রেজিমেন্ট-এর লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মোহসীন হাসান বলেন, করোনা সংক্রমণের এ সংকটের সময় ছিন্নমূল মানুষ খুব মানবেতর জীবনযাপন করছে। এই সংকট রোধকল্পে বাংলাদেশ সেনাবাহিনী তাদের পাশে এসে দাঁড়িয়েছে এবং ছিন্নমূল মানুষের মাঝে খাদ্য বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে।

 

মোহসীন হাসান বলেন, অপারেশন কভিড শিল্ডের দ্বিতীয় ধাপে সেনাবাহিনীর সদস্যদের অক্লান্ত চেষ্টায় জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধির কর্মকাণ্ড অব্যাহত আছে। সামাজিক দূরত্ব মেনে চলা, অপ্রয়োজনে ঘর থেকে বাইরে না আসা ও স্বাস্থ্যবিধি মেনে চলার গুরুত্ব সকলকে অবহিত করার পাশাপাশি বিভিন্ন চেক পয়েন্টে কঠোরভাবে নিয়ন্ত্রণ আরোপ করার কাজে সেনাসদস্যরা বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদান করছে।

 

 

লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মোহসীন হাসান বলেন, ঢাকায় ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের ব্যবস্থাপনায় গভীর রাতে রাস্তার পাশে ফুটপাতে বসবাস করা এসব ছিন্নমূল পরিবারের হাতে ৭ দিনের খাবার পৌঁছে দিয়ে আর্তমানবতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করল ৩০ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারির সদস্যরা।

 

এই লেফটেন্যান্ট কর্নেল আরো বলেন, সেনা সদস্যরা রাতে কলাবাগান, গ্রিন রোড, হাতিরপুলসহ ঢাকার বিভিন্ন এলাকায় ত্রাণ বিতরণ করেন। অনাহারে-অর্ধাহারে থাকা এসকল পরিবার ফুটপাতে রাতের ঘুমের প্রস্তুতি নিচ্ছিল। এমন সময় আকস্মিকভাবে খাবারের রসদভর্তি প্যাকেট হাতে হাজির হয় সেনা সদস্যরা। এ অভাবনীয় উপহার পেয়ে আনন্দে অভিভূত হয়ে পড়েন অসহায়, অভাবী, দরিদ্র ও ছিন্নমূল মানুষেরা।

 

তিনি বলেন, এ সময় ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইমরান হামিদ জানান লকডাউনের কঠোর অনুশাসন-এর পাশাপাশি সেনাবাহিনীর পক্ষ থেকে মানবিক কার্যক্রম চলমান থাকবে। এ ছাড়াও, উক্ত ব্রিগেডের উদ্যোগে ঢাকার বিভিন্ন হাসপাতালে করোনা রোগীদের সেবায় নিয়োজিত কর্মচারীদের মধ্যে দিনব্যাপী উপহার বিতরণ করা হবে। এভাবেই ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেড প্রথাগত কর্তব্য পালনের পাশাপাশি মানবিকতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলছে।

 

এ খাদ্য সামগ্রী বিতরণের সময় উপস্থিত ছিলেন সেনাবাহিনীর ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের ৩০ ফিল্ড রেজিমেন্ট-এর মেজর মাজহার, ক্যাপ্টেন নাফিসসহ সেনা সদস্যরা।

 

প্রসঙ্গত, এর আগে সেনাবাহিনীর ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের ৩০ ফিল্ড রেজিমেন্ট-এর মেজর মাজহার গণমাধ্যমকে জানান, আজ বাংলাদেশ সেনাবাহিনীর উদ্যোগে দুঃস্থ অসহায় ও ছিন্নমূল মানুষের মাঝে খাদ্য দ্রব্য বিতরণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

শীর্ষ সংবাদ

অন্য রকম