fbpx
Friday, July 30, 2021
Homeদেশফ্রান্স থেকে আরও তিনটি রাফায়েল পাড়ি দিল ভারতে!

ফ্রান্স থেকে আরও তিনটি রাফায়েল পাড়ি দিল ভারতে!

ফ্রান্স থেকে আরও তিনটি রাফায়েল পাড়ি দিল ভারতে!

বুধবার সন্ধ্যায় ভারতীয় বায়ু সেনা থেকে একটি টুইট হয়েছিল। ফ্রান্স এর ইসত্ৰিস বিমান ঘাটি থেকে তিনটি বিমান যাত্রা শুরু করে। ফ্রান্স থেকে তিনটি রাফায়েল বিমান এসে পৌঁছেছে। সূত্রে খবর , বায়ুসেনা রাফায়েল জেটের দ্বিতীয় স্কয়াড্রনের অন্তর্ভুক্ত হবে নতুন বিমান তিনটি। পশ্চিমবঙ্গ এর হাসিমারা বিমানঘাটি থেকে জুলাই এর শেষে সেগুলো কাজ শুরু করবে। বুধবার ভারতীয় বায়ুসেনা থেকে করা টুইট এ লেখা ছিল , ” কিছুক্ষন আগেই ফ্রান্স থেকে তিনটি রাফায়েল বিমান এসে পৌঁছেছে। ফ্রান্স এর ইসত্ৰিস বিমান ঘাটি থেকে বিমান গুলো যাত্রা শুরু করে। মাঝা আকাশেই তাতে জ্বালানি ভরে দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহী। আমরা সেজন্য তাদের ধন্যবাদ জানাচ্ছি। ”

 

 

২০১৬ সালে ফ্রান্স সরকারের সঙ্গে চুক্তি করে ৩৬ টি রাফায়েল জেট বিমান কেনার জন্য। বিমান গুলোর দাম ৫৯ হাজার কোটি টাকা। যদিও এর আগেও রাফায়েল বিমান এসেছিলো। সেগুলো আম্বালয় বায়ু সেনা ঘাটি থেকে কাজ করছে। উল্ল্যেখ ভারতের ফ্রান্স এর সাথে রাফায়েল চুক্তিতে দুর্নীতি হয়েছে এমন অভিযোগ এর কারণে ফ্রান্স রাফায়েল নিয়ে তদন্তের জন্যই একজন বিচারক নিযুক্ত হয়েছেন। ফ্রান্স তদন্তমূলক সাংবাদিকতার ওয়েবসাইট মিডিয়াপার্ট এ প্রকাশিত হয়েছে। এই কথা ছড়িয়ে পরার পর ভারতও তদন্তের দাবী তোলে কংগ্রেস।

 

 

কংগ্রেস জানান তদন্তের ব্যাপারে উদ্যোগ নেওয়া উচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তদন্ত করে দেখা উচিত রাফায়েল চুক্তিতে কোনো অনিয়ম আছে কিনা। গত এপ্রিল এ ফরাসি সংবাদ মাধ্যমে প্রকাশিত হয় , এক সন্দেহ ভাজন মধ্যেস্থতাকারীর কোম্পানি রাফায়েল ডিলে অর্থ পেয়েছে। তাকে এনফর্সমেন্ট ডায়েরেকটরেট ২০১৯ সালেই গ্রেফতার করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

শীর্ষ সংবাদ

অন্য রকম