হামলার জন্য তৈরি রাশিয়া ! ৪৮ ঘণ্টার মধ্যে মার্কিন নাগরিকদের ইউক্রেন ছাড়তে বলল আমেরিকা

হামলার জন্য তৈরি রাশিয়া ! ৪৮ ঘণ্টার মধ্যে মার্কিন নাগরিকদের ইউক্রেন ছাড়তে বলল আমেরিকা

মার্কিন প্রেসিডেন্ট (USA President) আগেই সতর্ক করেছিলেন। এবার ইউক্রেন নিবাসী মার্কিন নাগরিকদের জন্য নির্দেশিকা জারি করলেন সে দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। তাঁর কথায়, যে কোনও সময় ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া (Russia)। তাই যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন ছেড়ে বেরিয়ে আসুন মার্কিন নাগরিকরা।

ইউক্রেন (Ukraine) নিয়ে রাজনীতির পারদ ক্রমশ চড়ছে। এমন পরিস্থিতিতে মার্কিন নিরাপত্তা উপদেষ্টার এ হেন নির্দেশিকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। রাশিয়া ইউক্রেনে হামলা চালালে তার পরিণতি ভেবে শিউরে উঠছেন অনেকেই। কারণ, ইউক্রেনকে সহায়তা করছে আমেরিকা। ফলে এ যে কার্যত দুই মহাশক্তিধর আমেরিক বনাম রাশিয়ার যুদ্ধ হতে চলেছে তা বলাইবাহুল্য। প্রসঙ্গত, শনিবার অর্থাৎ আজই মার্কিন ও রুশ প্রেসিডেন্টের ফোনালাপ  হওয়ার কথা।

শুক্রবার এক সাংবাদিক সম্মেলন ইউক্রেন নিবাসী মার্কিন নাগরিকদের সতর্ক করেছেন জ্যাক সুলিভান। বলেন, “গোয়েন্দা রিপোর্ট নিয়ে কোনও মন্তব্য করতে চাই না। তবে এটা স্পষ্ট করে দিতে চাই যে অলিম্পিকের সময়ও হামলার ঘটনা ঘটতে পারে। তবে অলিম্পিকের পরও হামলা হতে পারে।” তাই ২৪-৪৮ ঘণ্টার মধ্যে ইউক্রেন ছেড়ে মার্কিন নাগরিকরা বেরিয়ে আসুন, আবেদন সুলিভানের। এখনই ইউক্রেন না ছাড়লে মার্কিন নাগরিকরা পরবর্তী সময় এই সুযোগ কতটা পাবেন তা নিয়ে সন্দিহান তিনি। রাশিয়া হামলা চালালে আমেরিকার তরফেও মার্কিন নাগরিকদের উদ্ধারে কতটা উদ্যোগ নেওয়া হবে সেটাও এখনও স্পষ্ট নয় বলে জানিয়েছেন তিনি। আমেরিকার নিরাপত্তা উপদেষ্টা এহেন মন্তব্য ঘিরে জল্পনা আরও বেড়েছে। বিশ্ববাসীর উদ্বেগ বাড়িয়ে ইউক্রেনের মার্কিন দূতাবাস খালি করল আমেরিকা।