fbpx
Saturday, July 24, 2021
Homeদেশসুপ্রিম কোর্টের নির্দেশ,করোনায় মৃতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে কেন্দ্রীয় সরকারকেই।

সুপ্রিম কোর্টের নির্দেশ,করোনায় মৃতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে কেন্দ্রীয় সরকারকেই।

সুপ্রিম কোর্টের নির্দেশ,করোনায় মৃতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে কেন্দ্রীয় সরকারকেই।   বুধবার দেশের শীর্ষ আদালত এর তরফে মামলার শুনানিতে করোনায় মৃতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে কেন্দ্রীয় সরকারকেই,এমনটাই নির্দেশ দেওয়া হয়।এছাড়াও জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষকে, ক্ষতিপূরণের রূপরেখা তৈরির দায়িত্ব দেয় দেশের শীর্ষ আদালত।

বুধবার জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষকে ভৎসর্নাও করেন বিচারপতি অশোক ভূষণ এবং এম আর শাহের ডিভিশন বেঞ্চ এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের উদ্যেশে বলেন,ন্যূনতম পরিত্রাণের ব্যবস্থা করা আপনাদের কর্তব্যের মধ্যে পড়ে, এতো দিন ধরে কোনো রকম নির্দেশিকা প্রকাশ করা হয়নি কেনো?জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ দায়িত্ব পালনে করতে ব্যর্থ।

এর আগে করোনায় মৃতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণের বিষয়ে প্রশ্ন করেছিল দেশের শীর্ষ আদালত।তার উত্তরে কেন্দ্রীয় সরকারের তরফে জানান হয়,করোনায় মৃত ব্যক্তির প্রত্যেক পরিবারপিছু ৪ লক্ষ টাকা করে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয়। কেন্দ্র ব্যাখ্যা স্বরূপ জানায়,শুধুমাত্র করোনার ক্ষেত্রে আর্থিক সাহায্য দিলে,অন্য রোগের ক্ষেত্রেও সাহায্য দিতে হবে আর তা না হলে অন্যায় হবে বলে জানায় কেন্দ্র।সেই হলফনামায় কেন্দ্রের পক্ষ থেকে একাধিক ব্যাখ্যা দিয়ে বর্তমান পরিস্থিতিতে আর্থিক চাপের মধ্যে প্রত্যেক পরিবারকে আর্থিক সাহায্য করা সম্ভব নয় জানানো হয়।

উল্লেখ্য করোনা আক্রান্ত হয়ে মৃত্যুতে আর্থিক ক্ষতিপূরণ চেয়ে মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। করোনায় মৃত্যু হওয়া প্রত্যেক পরিবারকে ৪ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার দাবি জানানো হয়।সেই মামলার শুনানিতেই বুধবার দেশের সুপ্রিম কোর্ট জানিয়েছেন যে, করোনায় মৃতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে কেন্দ্রীয় সরকারকেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

শীর্ষ সংবাদ

অন্য রকম